Home / বিনোদন / ছোটপর্দায় আর কত কাল ‘বিনোদন’ দেবে শিশুরা

ছোটপর্দায় আর কত কাল ‘বিনোদন’ দেবে শিশুরা

টেলিভিশনের বিনোদন চ্যানেলগুলিকে ব্যবসা করতে হয়, তাই ভিউয়ারশিপ বাড়াতেই হয় যে কোনও উপায়ে। বিগত কয়েক বছর ধরে আধ্যাত্মিক, বায়োপিক, সাহিত্য সব কিছুর পরেও বার বার করে ফিরে আসছে শিশুকেন্দ্রিক ধারাবাহিক। গত ২১ জানুয়ারি থেকে শুরু হওয়া স্টার জলসা-র ‘গুড্ডু যেখানে গুড়িয়া সেখানে’ একটি সাম্প্রতিক সংযোজন। এবেলা

নির্মাতারা মানুক আর নাই মানুক, ওই চ্যানেলেরই আর এক ধারাবাহিক, ‘রাখিবন্ধন’-এর ভিন্ন সংস্করণ এটি। গল্পের গতিপ্রকৃতি হয়তো আলাদা কিন্তু একই স্ট্র্যাটেজির বহিঃপ্রকাশ। ‘রাখিবন্ধন’-এ যেমনটা ঘটেছিল, কয়েক মাস পরে এই দুই শিশুশিল্পীকে নিস্তার দিয়ে হয়তো আসবে একটি টাইম লিপ, আসবেন এক জোড়া পরিচিত মুখ।

এই ভাবে কি সত্যিই কোনও ভ্যালু অ্যাডিশন হয়? আর শিশুদের সামনে রেখে সাম্প্রতিক কালে যে সব ধারাবাহিক এসেছে, সেগুলির সাফল্য খুব একটা উল্লেখযোগ্য নয়। জি বাংলা-র ‘আমলকী’ বরাবরই মধ্যমানের রেটিং দিয়েছে। কালারস বাংলা-র ‘ঝুমুর’-ও তাই। আবার ওই চ্যানেলেরই ‘রেশমঝাঁপি’-র কথা যদি ধরা যায়, তবে সেখানেও টাইম লিপ করে সুন্দরী নায়িকাকে এনে, ত্রিকোণ প্রেম ও সাংসারিক ষড়যন্ত্র ইত্যাদির পাঁচফোড়ন দিয়ে তবেই রেটিং বেড়েছে। ‘গোপাল ভাঁড়’ একটি দারুণ প্রচেষ্টা ছিল কিন্তু সেটিও পথ হারায় কিছুদিন যেতে না যেতেই। অথচ বিশেষ বিশেষ সময়ে ‘আমার দুর্গা’, ‘অগ্নিজল’, ‘দীপ জ্বেলে যাই’ ইত্যাদি ধারাবাহিকে টিআরপি বাড়াতে শিশুদের ব্যবহার করা হয়েছে। শিশুদেরকে একটি বহতা পাঁকের অংশ করে তোলা হচ্ছে অবিরত।

এই শিশুকেন্দ্রিক ধারাবাহিকের মধ্যে সবচেয়ে স্বতন্ত্র ছিল ‘ভুতু’। বহমানতার বাইরে দাঁড়িয়ে, ভিন্ন একটা পার্সপেক্টিভ থেকে একজন শিশুর চোখে জীবনকে দেখার প্রসঙ্গ ছিল। সেই ধারাবাহিকও কিন্তু একটা সময় পরে দর্শক দেখেননি। অন্যদিকে ‘রাখিবন্ধন’-এ যখন শ্লীল-অশ্লীল ইঙ্গিতে ভরপুর সংলাপ এসেছে ‘রাখি’-র মুখে, দর্শক সেটা উপভোগ করেছেন। রেটিংও বেড়েছে। ঠিক যে অসুখে শিশুধর্ষকের জন্ম হয়, ঠিক সেই অসুখ থেকেই কিন্তু শিশুদের মুখে অশ্লীল ইঙ্গিতপূর্ণ কথা শুনতে পছন্দ করেন মানুষ। অডিও-ভিস্যুয়াল বিনোদনের মূল মাধ্যম, টেলিভিশন কি সেই অসুখ নিরাময় করবে নাকি এই সূক্ষ্ম বিষয়গুলির প্রতি উদাসীন থেকে, পরোক্ষে উসকে দেবে সেই অসুখকেই?

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *